তথ্য ভান্ডার

ব্যবসায় পরিকল্পনা ও বাংলাদেশের শিল্প – সেবামূলক ও কুটির শিল্প

নবম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুদের জন্য আজকে নিয়ে এলাম চতুর্থ এসাইনমেন্ট এর নবম শ্রেণীর ব্যবসা উদ্যোগ বিষয়েরব্যবসায় পরিকল্পনা ও বাংলাদেশের শিল্প – সেবামূলক ও কুটির শিল্প প্রশ্ন উত্তর নিয়ে। এগুলো ভালোভাবে ফলো করলে তোমরা নবম শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবসা উদ্যোগ বিশ্বের চতুর্থ এসাইনমেন্ট এর ব্যবসায় পরিকল্পনা ও বাংলাদেশের শিল্প – সেবামূলক ও কুটির শিল্প উত্তর করতে পারবে। ব্যবসা উদ্যোগ বিশ্বের চতুর্থ অ্যাসাইনমেন্টের উত্তর জানতে নিচের আর্টিকেলটি পড়ে নাও-

এ আর্টিকেলটি শেষে তোমরা যে সকল প্রশ্নের উত্তর দিতে পারবে-

এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ:

সৃজনশীল প্রশ্ন: রুহি তার বাবার সাথে শেরপুর বেড়াতে গেলাে। যাওয়ার পথে স্থানীয় একটি বাজারে নাস্তা খেতে নামলাে। সে দেখলাে রাস্তার পাশে বার্শ ও বেতের তৈরি সুন্দর সুন্দর ঝুড়ি, কুলা, চেয়ার, দোলনা, ফুলদানি বিক্রি করছে।

রুহি বাবাকে বলে দুটো ফুলদানি কিনলাে। রুহির বাবা বললাে এভাবেই স্থানীয়ভাবে তৈরি জিনিসপত্র বিক্রি করে হাজার হাজার লােকের কর্মসংস্থান হচ্ছে এবং পর্যটকদের নিকট এগুলাের চাহিদাও ব্যাপক।

বর্তমানে সরকার এ খাতের নারী উদ্যোক্তাদের দুই লক্ষ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ প্রদান করছে।

  • ক. ব্যবসায় পরিকল্পনা কী?
  • খ. সেবামূলক ক্ষুদ্র শিল্প বলতে কী বুঝায়? ব্যাখ্যা কর।
  • গ. উদ্দীপকে বর্ণিত পণ্যগুলাে কোন শিল্পের অর্ন্তগত বর্ণনা কর।
  • ঘ. উদ্দীপকে প্রদত্ত তথ্য মতে এ খাতের বিকাশ সম্ভব বলে মনে করাে কী? মতামত দাও।

তাহলে চলো নবম শ্রেণির ব্যবসা উদ্যোগ বিষয়ের এসাইনমেন্ট এর সমাধানের আলোকে কিছু উত্তর দেখি:

ক. ব্যবসায় পরিকল্পনা কি?

উত্তর: ব্যবসায় পরিকল্পনা হলো ব্যবসার ভবিষ্যৎ কার্যক্রমের প্রতিচ্ছবি। এটি একটি লিখিত দলিল যার মধ্যে ব্যবসা এর লক্ষ্য, প্রকৃতি, ব্যবস্থাপনার ধারা, অর্থায়নের উপায়, বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ উন্নয়নের সম্পূর্ণ চিত্র তুলে ধরা হয়।

খ. সেবামূলক ক্ষুদ্র শিল্প বলতে কী বোঝায়? ব্যাখ্যা করো

উত্তর: সেবামূলক শিল্প বলতে বোঝায়-

যন্ত্রপাতি কিংবা স্থায়ী সম্পদ বা মেধাসম্পদের ব্যবহারের মাধ্যমে যে সকল সেবা মূলক কর্ম সম্পাদিত হয় সে সব শিল্পপ্রতিষ্ঠানের সেবামূলক শিল্প।

আর ক্ষুদ্র শিল্প বলতে সেসব প্রতিষ্ঠানকে বুঝায় যেসব প্রতিষ্ঠান জমি এবং কারখানা ভবন ব্যতিরেকে স্থায়ী সম্পদের মূল্য প্রতিস্থাপন ব্যয়সহ ৫ লক্ষ টাকা থেকে ১ কোটি টাকা কিংবা যে সব শিল্পপ্রতিষ্ঠানের ১০ থেকে ২৫ জন শ্রমিক কাজ করে।

সুতরাং সেবামূলক ক্ষুদ্র শিল্প বলতে বোঝায় মেধাসম্পদের ব্যবহারে বা স্থায়ী সম্পদ এর মাধ্যমে সম্পাদিত কর্মক্ষেত্র অর্থাৎ যেখানে প্রতিস্থাপন ব্যয় ৫ লক্ষ থেকে ১ কোটি টাকা;

এবং যে প্রতিষ্ঠান ১০ থেকে ২৫ জন শ্রমিক কাজ করে সে ধরনের প্রতিষ্ঠানকেই সেবামূলক ক্ষুদ্র শিল্প বলে।

গ. উদ্দীপকে বর্ণিত পণ্যগুলো কোন শিল্পের অন্তর্গত বর্ণনা করো;

উত্তর: উদ্দীপকে বর্ণিত পণ্যগুলো হলো ঝুড়ি, কুলা, চেয়ার, দোলনা, ফুলদানি ইত্যাদি। ‌ আর এই পণ্যগুলো বাঁশ ও বেত শিল্পের অন্তর্গত।

বিষয়টি নিচে ব্যাখ্যা করা হলো:

আমরা জানি সাধারণ ব্যাপক মূলধন সামগ্রী ব্যবহার করে কারখানাতে কাঁচামাল বা প্রাথমিক দ্রব্য কে মাধ্যমিক বা চূড়ান্ত দ্রব্য রূপান্তর করার প্রক্রিয়াকে শিল্প বলে।

উদ্দীপকে উল্লেখিত পণ্যগুলো বাঁশ ও বেত শিল্পের অন্তর্গত। ‌ বাঁশ ও বেত শিল্প কুটির শিল্প cottage industry এর অন্তর্ভুক্ত।

কুটির শিল্প বলতে পরিবারের সদস্যদের প্রাধান্য বিশিষ্ট সেসব শিল্পপ্রতিষ্ঠানকে বুঝায়-

যেসব প্রতিষ্ঠান জমি এবং কারখানা ভবন ব্যতিরেকে স্থায়ী সম্পদের মূল্য প্রতিস্থাপন ৫ লক্ষ টাকার নিচে এবং পারিবারিক সদস্যদের সমন্বয়ে সর্বোচ্চ জনবল দশের অধিক নয়।

সাধারণত স্বামী-স্ত্রী, পুত্র কন্যা, ভাই বোন ও পরিবারের অন্য সদস্যদের সহায়তায় কুটির শিল্প পরিচালিত হয়। ‌

তারা পূর্ণকালীন ও খন্ডকালীন সময় উৎপাদন বা সেবা কাজে জড়িত থাকে। ‌ছোট জায়গা, স্বল্প মূলধন, ব্যক্তিগত নৈপুণ্য, সৃজনশীলতা এবং সহযোগিতার ওপর ভিত্তি করে গড়ে ওঠে কুটির শিল্প।

কুটির শিল্প অর্থাৎ বাঁশ ও বেত শিল্প আমাদের দেশকে সমৃদ্ধ করে তুলেছে। বাঁশ ও বেত শিল্প একটি প্রয়োজনীয় দ্রব্য।

ঘ। উদ্দীপকে প্রদত্ত তথ্য মতে এ খাতের বিকাশ সম্ভব বলে মনে করো কি? মতামত দাও-

আমার মতে উদ্দীপকে প্রদত্ত তথ্য অনুযায়ী কুটির শিল্প খাতের বিকাশ করা সম্ভব।

এই প্রসঙ্গে আমার ব্যক্তিগত মতামত উল্লেখ করা হলো-

বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে কুটির শিল্পের অবদান অত্যন্ত ব্যাপক। কারণ স্বল্প মূলধন, স্থানীয় কাঁচামাল, ব্যক্তিগত নৈপুণ্য, সৃজনশীলতা, পরিবারের সদস্যের বিশেষ করে মহিলাদের কর্মশক্তি ব্যবহার করে এ শিল্প গড়ে তোলা যায়।

তবে এ দেশের প্রেক্ষাপটে কুটির শিল্পের উন্নয়নের পথে বিভিন্ন প্রকার বাধা সম্মুখীন হতে হয়।

নিচে কুটির শিল্পের উন্নয়নের যে সমস্যা ও বাধাগুলো উত্তরণ প্রয়োজন আলোচনা করা হলো-

১. অনুন্নত রাস্তাঘাট: হে শিল্প বিকাশে দেশের সবচেয়ে বড় বাধা হল অনুন্নত রাস্তাঘাট। রাস্তাঘাটের উন্নয়ন না হওয়ার সঠিক সময়ে উৎপাদিত পণ্য বিপণন এবং প্রয়োজনীয় কাঁচামাল যন্ত্রপাতি আনা হলে সমস্যা সৃষ্টি হয়।

তাই কুটির শিল্পের বিকাশে রাস্তাঘাটের ব্যবস্থা করা অত্যান্ত প্রয়োজন।

২. কাচাঁমালের দুষ্প্রাপ্যতা: কাঁচামালের দুষ্প্রাপ্যতা অন্যতম একটি বাধা। অনেক সময় প্রাকৃতিক দুর্যোগ যোগাযোগ ব্যবস্থাসহ বিভিন্ন কারণে কাঁচামাল পাওয়া নিশ্চিত হয়ে পড়ে। এতে কুটির শিল্পের বিকাশ বাধাগ্রস্ত হয়।

৩. দক্ষ শ্রমিকের অভাব: এদেশে অনেক সময় দক্ষ শ্রমিক এর অভাব পরিলক্ষিত হয়। কুটির শিল্প একটি শ্রমঘন শিল্প। কুটির শিল্পে চাহিদা দিন দিন বৃদ্ধি পাওয়ার ফলে ডিজাইন ও দক্ষ কারিগরের জ্ঞান আবশ্যক হয়ে পড়ে।

কিন্তু প্রশিক্ষণের তেমন সুযোগ থাকে না বলে এদেশে এই শিল্প বিকাশে সমস্যা সৃষ্টি হয়। ‌

৪. পুঁজির সমস্যা: কুটির শিল্প স্থাপনের জন্য স্বল্প পুঁজির প্রয়োজন হলেও সকল সময় উদ্যোক্তার পক্ষে পুঁজির জোগান দেওয়া সম্ভব হয় না। ‌ এর ফলে এ শিল্পের উন্নয়ন বাধাগ্রস্ত হয়। ‌

৫.সরকারি পৃষ্ঠপোষকতা: কুটির শিল্প দেশের ঐতিহ্য ও গর্বের প্রতীক। তাই এ শিল্প বিকাশে উন্নয়নের জন্য সরকারি সকল ধরনের সহযোগিতা ও পৃষ্ঠপোষকতার প্রয়োজন হয়।

কিন্তু এদেশের প্রেক্ষাপটের সব সময় সরকারি সহযোগিতা পাওয়া সম্ভব হয় না এতে শিল্পের উন্নয়নের ক্ষেত্রে বাধার সম্মুখীন হয়।

পরিশেষে বলা যায়, উল্লেখিত সমস্যাগুলোই বাংলাদেশের কঠিন পূরণে বাধা সৃষ্টি করে। এ সকল বাধা দূরীকরণের মাধ্যমে কুটির শিল্পের বিকাশ এবং উন্নয়ন ঘটানো সম্ভব। যা দেশের অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন আনবে ‌।

ব্যবসায় পরিকল্পনা ও বাংলাদেশের শিল্প – সেবামূলক ও কুটির শিল্প নিয়ে এই ছিল আজকের আয়োজন;

আশা করছি তোমাদের জন্য নবম শ্রেণির ব্যবসায় উদ্যোগ বিষয়ে ৪র্থ এসাইনমেন্ট এর ব্যবসায় পরিকল্পনা ও বাংলাদেশের শিল্প – সেবামূলক ও কুটির শিল্প থেকে প্রশ্ন উত্তর করা সহজ হবে।

তোমাদের জন্য আজকের এই আর্টিকেলটি উপহার দিয়েছেন মোহাম্মদ মুসা আলী, নবম শ্রেণীর ছাত্র, আজিয়ারা উচ্চ বিদ্যালয়, নাঙ্গলকোট কুমিল্লা।

নবম শ্রেণির চতুর্থ এসাইনমেন্ট এর অন্যান্য বিষয়ের উত্তর:

তোমাদের এস্যাইনমেন্ট সংক্রান্ত যেকোন সমস্যার সমাধান পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর ফেসবুক গ্রুপে জয়েন করো <Join Now>; গ্রুপে দেশের অভিজ্ঞ শিক্ষক ও মেধাবী শিক্ষার্থীরা আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে নিচ্ছে।

প্রতি সপ্তাহের এস্যাইনমেন্ট তোমার ফেসবুক ওয়ালে পেতে আমাদের ফেসবুক পেইজটি Like & Follow করে রাখো;

ইউটিউবে বিভিন্ন তথ্য পেতে বাংলা নোটিশ এর ইউটিউব চ্যানেল Subscribe করে রাখুন;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ